আত্ম-সংশোধনের 'হুল ফোঁটানো' কৌশলঃ -আইনুল বারী

আত্ম-সংশোধনের 'হুল ফোঁটানো' কৌশলঃ
-আইনুল বারী
--------------------------------------------------
মনের ভেতরের অপরাধীকে বের করে নিয়ে আসার একটি পদ্ধতি আছে। একে বলে 'হুল ফোঁটানো' পদ্ধতি, ইংরেজিতে বলে Sting operation। জঙ্গিবাদী সন্ত্রাস দমনে পাশ্চাত্যের গোয়েন্দারা এই পদ্ধতি অনুসরণ করছে। টার্গেটের অপরাধমূলক তৎপরতার প্রাথমিক তথ্য-প্রমাণ মিললেই তার পেছনে গোয়েন্দারে মাঠে নামে। গোয়েন্দারা নিজেদেরকে অপরাধী চক্রের সদস্য হিসেবে টার্গেটের কাছে উপস্থাপন করে। তারপর তার সামনে টোপ দিয়ে তাকে ধাপে ধাপে অপরাধে প্ররোচিত করে, এভাবে অপরাধ সংঘটনের পর্যায়ে নিয়ে গিয়ে হাতে নাতে আটক করে।
রেজওয়ানুল আহসান নাফিস নামের ২১ বছরের একজন বাংলাদেশীকে ২০১২ সালে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক বোমা মেরে উড়িয়ে দেয়ার পরকিল্পনার অভিযোগে এফবিআই এই পদ্ধতিতে আটক করে। সে আল কায়দার সমর্থক ছিলো বলে এফবিআই মনে করে। জয়েন্ট টেরোরিজম টাস্ক ফোর্স টিমের কাছে তার সম্পর্কে আগে থকেই কিছু তথ্য-প্রমাণ ছিলো, এরপর গোয়েন্দা টিম তাকে হুল ফোঁটানো প্রক্রিয়ায় চূড়ান্ত মূহূর্তে আটক করে। বিচারে তার ৩০ বছরের কারাদন্ড হয়।
তবে Sting Ops নিয়ে কিছু বিতর্ক আছে। নাফিসের ব্যাপারে তার পক্ষের কৌশলীরা যুক্তি দেখান, তাকে ফাঁদে ফেলে ধরা হয়েছে, সে নিজে থেকে এসব করেনি। হ্যাঁ, তাকে পরিকল্পনার অংশ হিসেবে সন্ত্রাসী কাজে প্রলুব্ধ করা হয়েছে বটে, কিন্তু তাই বলে সে কি নিরীহ? তাকে নিরাপরাধ মনের মানুষ হিসেবে বিবেচনা করা উচিত হবে?  তার মগজে জঙ্গিবাদী সন্ত্রাসী চিন্তা-ভাবনা ছিলো বলেই সে টোপ গিলেছে। একে বলে মগজের জঙ্গিবাদ, বা মনস্তাত্ত্বিক জঙ্গিবাদ ।
জঙ্গিবাদ দমন করতে যেমন হুল ফোটানো পদ্ধতিতে খুঁজে বের করা যায় সংক্রামিতদেরকে, তেমনি ভালো মানুষী চেহারার মানুষের ভেতরে গুপ্ত খারাপ মানুষকেও বের করে আনা যায়, তাকে হুল ফুঁটিয়ে খারাপের দিকে প্ররোচিত করে। উদাহরণ স্বরূপ, কেউ আমাকে গালি দিলো, আমিও ধৈর্য রাখতে পারলাম না, তাকে পালটা গালি দিলাম, বেরিয়ে গেল আমার ভেতরের রাগী প্রতিশোধাপরায়ণ চেহারা। আমাকে কেউ খারাপ বললো, আমার আঁতে ঘা লাগলো ভীষণ; জালাউদ্দিন রুমি বলেছিলেন, কেউ তোমাকে খারাপ বললো, আর এতে যদি তোমার খারাপ লাগে, তাহলে তুমি আসলেই খারাপ। কথাটি আমার হৃদয় ছুঁয়েছে। আমি তখনই প্রকৃত অর্থে ভালো হতে পারবো, যখন আমাকে কেউ হুল ফোঁটালেও আমি খারাপকে গ্রহণ করবো না।

কোনো অজুহাত দিয়ে এড়িয়ে যাওয়া সম্ভব নয়,এ কথা বলে যে, আমাকে উত্তেজিত করছে বলেই আমি চিৎকার করেছি। সেই অশুভ উত্তেজনা প্রশমিত করার আত্মশক্তি কি আমাকে আমার সৃষ্টিকর্তা দেন নি?

হুল ফোঁটানো এক চমৎকার আত্ম-সংশোধনী কৌশল। এই কৌশলে আমি নিজেই নিজের কাছে বারবার ধরা খাচ্ছি।

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী