ঘৃণা পরাজিত হোক, ভালোবাসা মুক্তি পাক -আইনুল বারী

ঘৃণা পরাজিত হোক, ভালোবাসা মুক্তি পাক
-আইনুল বারী
-- ------ --- ---
ফেসবুকে নবীর নামে(তাঁর প্রতি শান্তি) কুটোক্তির জেরে রংপুরে বিশাল গন্ডোগোল, কয়েকজন নিহত-আহত হলো। পরিশেষে কুচক্রীরা কিছু নিরীহ হিন্দু পরিবারের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়েছে। দুঃখ লাগে বলতে হচ্ছে 'হিন্দুদের ঘর বাড়ি'। সত্যি আজ আমরা ধর্মকে, মানবতাকে কোন অধঃপতনে যে নামিয়ে এনেছি। শয়তান কি এর চেয়ে বেশি কিছু চাইবে? সোনালী স্মৃতির মতো আজ মনে হয়, এক সময় ছিলো এলাকার মাসি-পিসিরা আমাদের আত্মীয়ের মতো ছিলো, প্রিয় বন্ধু হিন্দু, তাই বেহেশতে যাবে না ভেবে কতো কষ্ট পেয়েছি। তারও হয়তো এমনই দুঃখ হতো মুসলমান বন্ধুর জন্যে। কতোই না উজার করা ভালোবাসা পেতাম পরষ্পর। নানী-দাদীদের কালে আরও অন্তরঙ্গতা ছিলো।
ধীরে ধীরে আমরা উদার মানবিক বোধকে সংকীর্ণ সাম্প্রদায়িকতার পর্যায়ে নামিয়ে এনেছি। প্রজন্মের পর
প্রজন্ম ধরে  শেখানো হয়েছে, বিদ্বেষে ভরা সাম্প্রদায়িকতাকে, ধর্মকে নয়। এই সাম্প্রদায়িকতা বাংলাদেশে ইসলাম আবির্ভাবের সুচনা পর্ব থেকে বিংশ শতকের প্রথম কয়েক দশক পর্যন্ত (অনু) ছিলো না। এরপর আধুনিক শিক্ষায় শিক্ষিতদের মাঝে  বীজ বপন করা হয়েছিলো সাম্প্রদায়িক শত্রুতার,বিভেদের সীমারেখা টেনে। আমরা কি বুঝতে পারছি না নিজেদের দোযখের আবর্তে ক্রমাগত নিজেরাই পড়ছি?

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী