রোহিঙ্গা নিধন'২০১৭ - আইনুল বারী


রোহিঙ্গা নিধন'২০১৭
- আইনুল বারী
৭/৯/২০১৭
--            --          --
নির্মম জাতিগত ও সাম্প্রদায়িক বিদ্বেষের শিকার হচ্ছে মায়ানমারের রোহিঙ্গা মুসলমানরা। 
বসতি জ্বালিয়ে দেয়া হয়েছে, হত্যা করা হয়েছে নিরীহ মানুষদের, ধর্ষণ করা হয়েছে নারীদের, শিশুরাও অত্যাচার-নিপীড়ন থেকে রেহাই পায়নি। মায়ানমারের বাংলাদেশ সীমান্তে  মাইন পুঁতে রাখা হয়েছে, যার বিস্ফোরণে মারা যাচ্ছে বা পঙ্গু হচ্ছে পলায়নপর নিরীহ রোহিঙ্গারা । একে গণহত্যাই বলা উচিত। এই হত্যাযজ্ঞকে কোনোভাবেই আর লুকিয়ে রাখাা যায়নি- স্যাটেলাইট ছবি, সামাজিক গণমাধ্যমে ছড়িয়ে পড়া হাজার হাজার লাইভ ভিডিও ফুটেজ, ধ্বংসের ছবি, ঘর-বাড়ি ছেড়ে জীবন নিয়ে পালিয়ে আসা লক্ষ লক্ষ ভয়ার্ত কষ্টক্লান্ত মানুষের অভিব্যক্তি ও কথা রোজ প্রমাণ দিচ্ছে মায়নমারের অভ্যন্তরের জাতিগত নির্যাতনের ও হত্যাযজ্ঞের মাত্রা কতো ভয়াবহ।
আজ বাংলাদেশে আশ্রয় নিয়েছে লক্ষ লক্ষ অসহায় রোহিঙ্গা মুসলমান । এই মানুষগুলি এমনি এমনি জীবনের ঝুঁকি নিয়ে এ দেশে আসেনি। তাদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে আসার অর্থ এই মানুষগুলি এ দেশে আশ্রয় না পেলে তাদের আরও ভয়াবহ পরিণতি হতো...থেকে যেতো গণহত্যার শিকার হওয়ার ঝুঁকি।
মানুষের মানবিক হয়ে উঠাই এখন সবচেয়ে প্রয়োজন। মহান প্রতিপালক এই অসহায় মানুষগুলিকে হেফাজত করুন। বিশ্বে ঘৃণা-বিদ্বেষ দূর হোক, শান্তি ফিরে আসুক।

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী