মন মানব অস্তিত্বের এক রহস্যময় উপস্থিতি

মন মানব অস্তিত্বের এক রহস্যময় উপস্থিতি
-আইনুল বারী
-- --- ----
মন মানব অস্তিত্বের এক রহস্যময় উপস্থিতি:
মন মানব অস্তিত্বের এক রহস্যময় উপস্থিতি, যার সাথে জুড়ে আছে অন্তর্লীন elan vital। ব্যক্তি মানুষ যা পর্যবেক্ষণ করে ও বেশি ভাবিত হয়, বিশ্বজগত তাকেই মনোযোগের কেন্দ্রে নিয়ে আসে, তাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ করে তোলে। এই গুরুত্বপূর্ণ করে তোলার মানে হলো, অন্য বিষয়গুলি দূরে সরে যাবে, আর মূল ভাবনাটি প্রয়োজনীয় হয়ে উঠবে।
ব্যক্তি মানুষের কর্ম পরিচালিত হয় পর্যবেক্ষণ ও ভাবনার দ্বারা। পর্যবেক্ষণ ও ভাবনাগুলি চাহিদাপত্র, যার ভিত্তিতে তার চারপাশের জগতটা সাজতে থাকে। যদি মানুষ সুন্দর হয়, তবে চারপাশের জগতের সব কিছু সুন্দর হয়ে উঠবে। যদি সে অসুন্দর হয়, সৃষ্টিজগতও অসুন্দর হয়ে উঠবে।
অসুন্দর হচ্ছে তাই যা আমাদেরকে সৃষ্টিকর্তার ভালোবাসা থেকে দূরে সরিয়ে রাখে। সুন্দর মানে হচ্ছে সত্য-সততা-ন্যায়বিচার-আত্মশুদ্ধি, সৃষ্টাকে চিনতে পারার ও কাছে আসার শক্তি।
প্রত্যেক মানব-মনই বিশ্ব-মন, যেখানে প্রত্যেকে মহা-বিশ্বের কেন্দ্রে রয়েছে, কেউ প্রান্তে নেই। এমন অনুগ্রহই বুঝিয়ে দেয়, আমাদের সুন্দর না হওয়া পর্যন্ত মুক্তি নেই। আশা করি বক্তব্য খুব জটিল করে ফেলিনি।

মন্তব্যঃ এই লেখাটি 'ইসলাম বিষয়ক কতিপয় আয়াতের অপব্যাখ্যার জবাব ও অন্যান্য প্রবন্ধ' ব্লগেও প্রকাশ করা

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী