আজ আমাদের শিশুদের জন্য 'আদর্শ লিপি' নেই - আইনুল বারী

আজ আমাদের শিশুদের জন্য  'আদর্শ লিপি' নেই
- আইনুল বারী
-  --  --
এক সময়, প্রাথমিক বিদ্যালয়ে বা পাঠশালায় শিক্ষা জীবন শুরু হতো আদর্শ লিপি পড়ে। সেখানে আবৃত্তি করে সহজ 
ভাষায় শেখানো হতো,
'সকালে উঠিয়া আমি মনে মনে বলি ,
সারাদিন আমি যেন ভালো হয়ে চলি।
আদেশ করেন যাহা মোর গুরুজনে ,
আমি যেন সেই কাজ করি ভালো মনে।
ভাইবোন সকলেরে যেন ভালোবাসি ,
এক সাথে থাকি যেন সবে মিলেমিশি।
ভালো ছেলেদের সাথে মিশে করি খেলা ,
পাঠের সময় যেন নাহি করি হেলা।
সুখী যেন নাহি হই আর কারো দুখে ,
মিছে কথা কভু যেন নাহি আসে মুখে।
সাবধানে যেন লোভ সামলিয়ে থাকি ,
কিছুতে কাহারে যেন নাহি দেই ফাঁকি।
ঝগড়া না করি যেন কভু কারো সনে ,
সকালে উঠিয়া এই বলি মনে মনে।'-(আমার পণ -মদনমোহন তর্কালঙ্কার)
কিন্তু আজ আমাদের শিশুদের জন্য  'আদর্শ লিপি' নেই। শিশুর শিক্ষাজীবন শুরু হয় অনর্গল হাট টিমা টিম টিম ধরণের 
অর্থহীন ছড়া আবৃত্তির মধ্যে দিয়ে। এগুলিকে বলে নন সেন্স ছড়া,
'হাট টিমা টিম টিম
তারা মাঠে পাড়ে ডিম
তাদের খারা দুটো শিং
তারা হাট টিমা টিম টিম ।'
প্রজন্মের শিক্ষাকে বোঝার জন্য এটি হয়তো ছোট একটি উদাহরণ, কিন্তু এর ব্যাপ্তি কতো না বড় !  আমাদের শিশুদের নৈতিক জীবনের শেকড় শক্তপোক্ত করতে হলে তাদের শিক্ষাজীবনের শুরুতে নতুনভাবে ফিরিয়ে আনতে হবে সেদিনের আদর্শলিপিকে।

(আমার পুরোনো লেখা থেকে সংগৃহীত )

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী