আমরা কীভাবে চিন্তা করি ? -আইনুল বারী

আমরা কীভাবে চিন্তা করি 
-আইনুল বারী
 ----

এর উত্তর, যেভাবে কথা বলি । সুত্র হলো, ভাষার কাঠামো চিন্তার কাঠামোকে প্রতিস্থাপিত করে । যাদের কথাগুলো অসংলগ্ন সমস্যাটা আসলে তাদের চিন্তায় । চিন্তা সুশৃংখল না হলে ভাষা সুন্দর হতে পারে না। ভাষা দুর্বোধ্য হলে চিন্তাও দুর্বোধ্য হয়ে যায়, যার চিন্তায় যুক্তি নেই তার ভাষাও হয় খাপছাড়া আর মানুষও হয় ক্ষ্যাপাটে। কারো ভাষা প্রয়োগ লক্ষ্য করে জানা সম্ভব মানুষটার আসলে চিন্তাগত/বুদ্ধিবৃত্তিকভাবে কেমন। যে ঠিকমতো উচ্চারণই করতে পারে না কথা বলতে পারে না সহজ একটা কথা প্রকাশ করতে ডিগবাজি খায় সে কীভাবে অন্যকে বুঝবে বা নিজেকে বোঝাবে? এর কারণ আমাদের মস্তিষ্ক যে সংবেদন, ধারণা আর অনুমানগুলি অর্জন করে সেগুলোই আসলে একত্রে তার বুদ্ধিবৃত্তিক সত্তাকেই রচনা করে । পরিচ্ছন্ন ভাষাবোধ যে মানুষকে তৈরি করে তা কিনতু ক্ষমতার প্রকৌশল থেকে ভিন্ন । তাই কখনো কখনো ক্ষমতাশীল মানুষের ভাষা খাপছাড়া ও বিপজ্জনক হয়ে যেতে পারে ।

বহুদিন আগে একজন তৃণমূল পর্যায়ের এক নেতার মুখে শুনছিলাম, তিনি তার বক্তৃতায় 'মুগরির খামার' 'মুগরির খামার' বলছেন। তিনি তার এলাকার মানুষকে স্বপ্ন দেখাচ্ছিলেন। আজো আমার কানে তা কৌতুকের মতো বাজে । ভোকাবুলারি কম হলেও ভাষা সুন্দর হতে পারে, আঞ্চলিকতা থাকলেও ভাষা পরিচ্ছন্ন হতে পারে । যদি ভেতরটা সুস্থ থাকে, সুন্দর থাকে।



( পুরোনো লেখা থেকে।)

Comments

Popular posts from this blog

ঠগ, ঠগী কারা? ঠগবাজি কী?- বিকল্প ইতিহাস -আইনুল বারী

ক্ষমতার তত্ত্ব-তালাশঃ অবিশ্বাসের দর্শন বনাম বিশ্বাসের দর্শন

বৃটিশ সাম্রাজ্যবাদী যুগে ভারতবর্ষে ও চীনে মাদক বাণিজ্যের জাল ও বৃটিশ পুঁজির পুঞ্জীভবনঃ ঔপনিবেশিক শোষণ-নিপীড়ণের এক টুকরো ইতিহাস। -আইনুল বারী